বুধবার, ০৫ অগাস্ট ২০২০, ১০:৪৪ অপরাহ্ন
শিরোনামঃ
পাট ও চামড়াশিল্প পরিকল্পিত ধ্বংসযজ্ঞ : মোমিন মেহেদী শেরপুর পারিবারিক জের ধরে মসজিদ ভাঙ্গন আটক-৪ পাথর্শী ইউনিয়নে নিজস্ব অর্থায়নে বন্যার্তদের মাঝে শুকনো খাবার বিতরণ লামায় জিপগাড়ী এক্সিডেন্টে মায়ের সামনে শিশু মৃত্যু লামায় ভোররাতে পুলিশের অভিযানে ৩৫০ পিস ইয়াবা সহ নারী গ্রেপ্তার করেছে থানা পুলিশ শেরপুরে ঈদ পরবর্তী শুভেচ্ছা বিনিময় করলেন জেলা প্রশাসক সিলেট জেলায় করোনায় সুস্থতার চেয়ে মৃত্যু এগিয়ে হালুয়াঘাটে বন্যা কবলিত মানুষের কাছে ত্রান সহায়তা নিয়ে হাজির হলেন, বিএনপি নেতা সালমান ওমর রুবেল। ইসলামপুরে শহীদ শেখ কামাল এর জন্মবার্ষিকী পালিত করোনা ও বন্যা মোকাবিলায় সরকারের পদক্ষেপ লিপ সার্ভিসেই সীমাবদ্ধঃ প্রিন্স

প্লাজমা থেরাপি ও ইসলামী দৃষ্টিভঙ্গিঃ-এহতেশামুল হক ক্বাসিমী

রিপোর্টারঃ
  • প্রকাশের সময় | রবিবার, ২১ জুন, ২০২০
  • ৩২ বার পঠিত

এম.এ.রহীমঃ সিলেট বিভাগীয় সম্পাদক।

বিশ্বজুড়ে চলছে মহামারি করোনার প্রাদুর্ভাব। গত ৭ মাসে এ রোগে আক্রান্ত হয়েছেন বিশ্বের অাশি লাখের বেশি মানুষ আর প্রাণ হারিয়েছেন চার লাখেরও বেশি।

চিকিৎসকদের অভিজ্ঞতা হলো- এ ভাইরাসে আক্রান্ত রোগীদের প্লাজমা থেরাপি দিলে তারাও সুস্থ হয়ে উঠেন দ্রুত। কিন্তু এ প্লাজমা থেরাপির ধরণ ভিন্ন।

ধরণ যেমনই হোক করোনায় আক্রান্ত রোগীকে প্লাজমা দান করা যেমন বৈধ তেমনি রয়েছে পরোপকারের অনেক সাওয়াব। মহামারি করোনার সুনির্দিষ্ট কোনো প্রতিষেধক এখনও আবিষ্কার হয়নি।

সম্প্রতি বিশ্বের অনেক দেশে করোনা রোগীদের মাঝে ‘প্লাজমা থেরাপি’ প্রয়োগে সুফল পাওয়া গেছে। প্লাজমা থেরাপি কী? প্লাজমা থেরাপি বলা হয়, আল্লাহ তাআলার রহমতে কোনো ব্যক্তি ভাইরাসজনিত রোগ থেকে যখন সুস্থ হয়ে ওঠে, তখন সেই ব্যক্তির দেহে ওই রোগের একটা প্রতিরোধ শক্তি তৈরি হয়।

চিকিৎসকরা এই প্রতিরোধ শক্তিকেই বলেন ‘অ্যান্টিবডি’। সুস্থ হয়ে ওঠা ব্যক্তির শরীর থেকে রক্তের বিশেষ পদার্থ বা অংশ ‘প্লাজমা’ ভাইরাসজনিত রোগে আক্রান্ত অন্য ব্যক্তির শরীরে প্রবেশ করালে চিকিৎসকদের অভিজ্ঞতা হলো, এতে অন্য রোগীও সুস্থ হয়ে যায়।

সুস্থ হওয়া ব্যক্তির শরীরের ‘অ্যান্টিবডি’ রোগাক্রান্ত ব্যক্তির শরীরে ভাইরাস প্রতিরোধ শক্তি তৈরি করে। এটাকে চিকিৎসকরা প্লাজমা থেরাপি বলে থাকেন।

সাধারণভাবে কিছু শর্তের সঙ্গে এই প্লাজমা থেরাপি শরিয়তের দৃষ্টিতে বৈধ। প্লাজমা দান ও গ্রহণ করা রক্ত দেয়া-নেয়ার মতোই একটি বিষয়।

ফোকাহায়েকেরাম রক্তদান করা এবং গ্রহণ করাকে অনেক আগেই বৈধতার পক্ষে মতামত দিয়েছেন। তবে সাধারণত রক্ত যেমন বেচা-কেনা করা অবৈধ, তেমনি প্লাজমাও বেচা-কেনা করা অবৈধ।

শায়খুল ইসলাম আল্লামা তাকী উসমানী দা.বা. আজকের এক টুইটার বার্তায় বলেন, প্লাজমা মানুষের শরীরের একটা অংশ। এটা বিক্রি করা অত্যন্ত কঠিন গুনাহ।

যাদেরকে আল্লাহ পাক করোনা ভাইরাস থেকে সুস্থতা দান করেছেন, তারা যেনো এই মারাত্মক গুনাহ করে অাল্লাহর প্রতি অকৃতজ্ঞ না হয়। আর বিশেষজ্ঞ চিকিৎসকরা তো বলেছেন প্লাজমা ব্যবহার সব রোগীর জন্য উপকারী নয়; বরং কোনো কোনো অবস্থায় মারাত্মক ক্ষতির কারণ হতে পারে।

অসুস্থ কোনো ব্যক্তি যদি রক্ত বা প্লাজমা এমনিতে না পায় বা তা সংগ্রহে অপারগ হয়, তবে ওই ব্যক্তি নিরূপায় হয়ে রক্ত বা প্লাজমা কেনা বৈধ হতে পারে, কিন্তু তা কোনোভাবেই বিক্রয় করার সুযোগ নেই।

তাই সাধারণভাবে প্লাজমা দান করা যাবে আর স্বেচ্ছায় দেয়া প্লাজমা গ্রহণও করা যাবে। তবে, প্লাজমা দান করার বিষয়টি অবশ্যই অভিজ্ঞ ডাক্তারের যথাযথ দিকনির্দেশনা ও অনুমোদন লাগবে।

সুতরাং করোনাভাইরাস থেকে সুস্থ হওয়া ব্যক্তির প্লাজমায় যদি অন্য রোগী সুস্থ হওয়ার সুযোগ কার্যকরী ও বেশি হয় তবে তাদের উচিত হবে অন্য রোগীকে প্লাজমা দান করা।

আর প্লাজমা দানে যদি ওই ব্যক্তির ক্ষতি না হয় তবে চিকিৎসকের পরামর্শক্রমে অন্য রোগীর জীবন বাঁচাতে প্লাজমা দিয়ে সহযোগিতা করলে মহান আল্লাহর কাছে অনেক সাওয়াব পাবেন।

উল্লেখ্য, করোনা ভাইরাসে আক্রান্ত কোনো ধনাঢ্য বা সাধারণ সচ্ছল ব্যক্তি যদি প্লাজমা দাতাকে কোনো উপহার বা হাদিয়া দিয়ে থাকেন সেটা ভিন্ন কথা।

কোনো শর্ত, কোনো প্রত্যাশা কিংবা কোনো বিনিময়ের ব্যাপার যদি না থাকে, তবে প্লাজমা গ্রহীতার পক্ষ থেকে দেয়া এ উপঢৌকন বা হাদিয়া উপহারের মতো গণ্য হবে।

এটা জায়েজ। এ জাতীয় উপহার বিনিময়ের আওতায় পড়বে না, বরং সৌজন্যমূলক উপহার বা উপঢৌকনের আওতায় পড়বে।

আল্লাহ তাআলা করোনায় সুস্থ হওয়া ব্যক্তিদের মাধ্যমে অন্য রোগীদের সুস্থ হয়ে ওঠার এ ব্যবস্থাকে কল্যাণকর করে দিন। পুরো বিশ্বকে মহামারি করোনামুক্ত করে দিন। আমিন।

নিউজটি সেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

সেহরির শেষ সময় - ভোর ৪:০৬ পূর্বাহ্ণ
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৪২ অপরাহ্ণ
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১১ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:৪১ অপরাহ্ণ
  • ৬:৪২ অপরাহ্ণ
  • ৮:০২ অপরাহ্ণ
  • ৫:২৯ পূর্বাহ্ণ

©২০১৮ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | দৈনিক লাল সবুজের ১১ নং সেক্টর অব বাংলাদেশ

কারিগরি সহযোগিতায় durjoybangla.com
themesba-lates1749691102