বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০, ০৭:৪৪ অপরাহ্ন
শিরোনামঃ
গাজীপুরে কোনাবাড়িতে কিন্ডার গার্টেন স্কুলে পরীক্ষায় নেয়ায় ২০ হাজার টাকা জরিমানা বকশীগঞ্জে ভ্রাম্যমান আদালতে মুখে মাস্ক না থাকায় জরিমানা নীলফামারীর ডিমলা ট্রাংকের ভিতর লাশ, সন্দেহ পাহারায় পুলিশের বকশীগঞ্জে গরীবের পৈত্রিক জমি এখন প্রভাবশালীর দখলে ইসলামপুরে ডিগ্রীরচর তদন্ত কেন্দ্র পুলিশের অভিযানে ৭ জুয়ারী আটক বকশীগঞ্জে অবৈধ ড্রেজার মেশিন ধ্বংস করলেন ইউএনও কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির আরো অবনতি আড়াই লক্ষাধিক পানিবন্দি মানুষের চরম দুর্ভোগ পানিতে ডুবে ৩জনের মৃত্যু চিরিরবন্দরে “করোনায়” ইউপি চেয়ারম্যান ফজলুরের মৃত্যুঃ বিভিন্ন মহলের শোক বকশীগঞ্জে বঙ্গবন্ধুর ছবি ভাংচুরের ঘটনায় বঙ্গবন্ধু পরিষদের প্রতিবাদ সভা কুড়িগ্রামে সব চর পানির নিচে, ২ লাখ মানুষের দুর্ভোগ

অনলাইনে কলেজে ভর্তির আবেদন -একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি

রিপোর্টারঃ
  • প্রকাশের সময় | শনিবার, ৬ জুন, ২০২০
  • ৫৬ বার পঠিত

অবশেষে একাদশ শ্রেণিতে ভর্তি র আবেদন কার্যক্রম শুরু হয়েছে। অনলাইন ও এসএমএমের মধ্যমে কলেজ-মাদরাসায় ভর্তি কার্যক্রম চলছে। অনলাইনে আবেদনের জন্য আবেদনকারীকে প্রথমে মোবাইল ফোন অপারেটর টেলিটক, গ্রামীণফোন ও মোবাইল ব্যাংকিং বিকাশ বা শিওর ক্যাশের মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে।  টাকা জমা দেয়ার পর কনফার্মেশন এসএমএসের ভিত্তিতে অনলাইনে আবেদন করতে হবে। দেশের সবগুলো সকল বোর্ডের অধীনে কলেজগুলাতে ভর্তির যোগ্যতা নিচে অন্তর্ভুক্ত করা হয়েছে।  ভর্তির আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্য নিচে তুলে ধরা হলো।

নোটিশঃ এসএসসি ও সমমান পাশ শিক্ষার্থীদের কলেজে ভর্তি কার্যক্রম এই জুনে হবে না।  জুলাইয়ের ১০ তারিখের পর  আবেদন পক্রিয়া শুরু হতে পারে। তবে শিক্ষার্থী ও অভিভাবকদের জেনে রাখা উচিৎ, এইবার শুধু অনলাইন থেকে ভর্তি আবেদন করা যাবে। সম্ভাব্য ক্লাশ শুরুর তারিখ  ১ সেপ্টেম্বর ২০২০।

অনলাইনে যেভাবে করা যাবে আবেদন :

১।প্রথমে www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে।

২।এর আগে শিক্ষার্থীকে তার এসএসসি ও সমমানের পরীক্ষার রোল নম্বর, বোর্ড, পাসের সাল ব্যবহার করে এসএমএস করে টেলিটক/রকেট/শিওরক্যাশ এর মাধ্যমে ১৫০ টাকা ফি জমা দিতে হবে।

৩।এক্ষেত্রে টেলিটক সিম থেকে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে CAD স্পেস WEB স্পেস পরীক্ষা পাসের Board এর নামের প্রথম তিন অক্ষর স্পেস পরীক্ষার রোল স্পেস পরীক্ষা পাসের সন লিখে ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে।

৪।ফিরতি এসএমএস এ আবেদনকারীর নাম ও আবেদন ফি বাবদ ১৫০ কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন কোড দেয়া হবে। ফি দিতে সম্মত থাকলে ম্যাসেজ অপশনে গিয়ে CAD স্পেস YES স্পেস PIN স্পেস CONTACT NUMBER (বায়োমেট্রিক পদ্ধতিতে পুনঃনিবন্ধিত মোবাইল নম্বর) লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

৫।ফি সঠিকভাবে জমা হলে প্রার্থীর মোবাইলে নিশ্চিতকরণের একটি Transaction IDmn SMS যাবে।

৬।এরপর প্রয়োজনীয় প্রক্রিয়া শেষ হলে আবেদনকারী একটি ফরম পাবে, সেটি ডাউনলোড করে নিতে হবে। একইভাবে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি প্রতিষ্ঠানে আবেদন সম্পন্ন করতে হবে প্রার্থীকে। অনলাইনে আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন ৫টি কলেজে আবেদন করলেও ১৫০ টাকা আবার ১০টি কলেজে আবেদন করলেও ১৫০ টাকা চার্জ করবে।

মোবাইলে আবেদন করার প্রক্রিয়াঃ

১।এসএমএমের মাধ্যমে আবেদন শুধু টেলিটক প্রি-পেইড সংযোগ থেকে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাবে।

২।মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এভাবে টাইপ করতে হবে- CAD ভর্তিচ্ছু কলেজ/মাদরাসার EIIN ভর্তিচ্ছু গ্রুপের নামের প্রথম দুই অক্ষর এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, এসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নম্বর, এসএসসি/সমমান পরীক্ষা পাসের সাল, এসএসসি/সমমান পরীক্ষা পাসের রেজিস্ট্রেশন নম্বর, ভর্তিচ্ছু শিফটের নাম ভার্সন/কোটার নাম (যদি থাকে)।

CAD <space> ভর্তিচ্ছু কলেজ/মাদরাসার EIIN<space>ভর্তিচ্ছু গ্রুপের নামের প্রথম দুই অক্ষর <space>এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর<space>এসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নম্বর <space>এসএসসি/সমমান পরীক্ষা পাসের সন <space>এসএসসি/সমমান পরীক্ষা পাসের রেজিস্ট্রেশন নম্বর <space> ভর্তিচ্ছু শিফটের নাম <space>ভার্সন<space>কোটার নাম (যদি থাকে)

উদাহরনঃ CAD 696954 SC DHA 123456 2019 1212665968 M B FQ

i.এখানে 696954-ভর্তিচ্ছু কলেজ/সমমান প্রতিষ্ঠানের EIIN

ii.SC-ভর্তিচ্ছু গ্রুপের নামের প্রথম দুই অক্ষর (Science= SC)

iii.DHA-এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর

iv.123456-আবেদনকারীর এসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নম্বর

v.2019-এসএসসি/সমমান পরীক্ষা পাসের সন

vi.1212665968- আবেদনকারীর এসএসসি/সমমান পরীক্ষা পাসের রেজিস্ট্রেশন নম্বর

vi.M- শিফটের নামের প্রথম অক্ষর

vii.B-ভার্সন এর প্রথম অক্ষর

viii.FQ- মুক্তিযোদ্ধা কোটা।

৩।এরপর মেসেজটি send করতে হবে ১৬২২২ নম্বরে।

নিউজটি সেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

সেহরির শেষ সময় - ভোর ৩:৫২ পূর্বাহ্ণ
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৫৩ অপরাহ্ণ
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৭ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:৪৩ অপরাহ্ণ
  • ৬:৫৩ অপরাহ্ণ
  • ৮:১৭ অপরাহ্ণ
  • ৫:১৯ পূর্বাহ্ণ

©২০১৮ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | দৈনিক লাল সবুজের ১১ নং সেক্টর অব বাংলাদেশ

কারিগরি সহযোগিতায় durjoybangla.com
themesba-lates1749691102