শনিবার, ০৬ জুন ২০২০, ১০:২৪ অপরাহ্ন
শিরোনামঃ
বাংলাদেশ ব্যাংকে নিয়োগ ২০২০ ( ১৫১১ টি পদে বিশাল নিয়োগ ) অনলাইনে কলেজে ভর্তির আবেদন -একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি রবিবার থেকেই ঢাকায় লকডাউন শুরু, ঘরে পৌঁছে দেয়া হবে নিত্যপণ্য নীলফামারীতে হোটেল বন্ধ করতে বলায়,ছুড়ি নিয়ে ম্যাজিস্ট্রেটের দিকে তেরে আসলেন মালিক কুড়িগ্রামে ব্রহ্মপূত্র নদে ডুবে শিশুর সলিল সমাধি পাঁচবিবিতে মুরগীবাহী পিকআপের সঙ্গে ট্রেনের ধাক্কায় ইঞ্জিন বিকল লামা ফাঁসিয়াখালীতে ১১০ বছরের বাবাকে কুপিয়েছে ছেলে, ছেলের স্ত্রী ও নাতি বিশ্ব ভ্যাকসিন সম্মেলনে ৮৮০ কোটি ডলারের প্রতিশ্রুতিঃ দেশের রাষ্ট্রপ্রধান ব্যক্তিদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনায় ভিক্ষুক নাজিম উদ্দিনের জন্য তৈরি হচ্ছে এই বাড়ি দিনাজপুরে কান্তজীউ মন্দিরে শতশত বছর ধরে হয়ে আসা স্নান যাত্রা উৎসবে মনোরঞ্জন শীল গোপাল এমপি

সামাজিক অসম্মান নয়, করোনা আক্রান্তের পাসে থাকা সামাজিক দায়িত্ব

রিপোর্টারঃ
  • প্রকাশের সময় | শুক্রবার, ২২ মে, ২০২০
  • ৬২ বার পঠিত

এডভোকেট আশ্রাফুল আলম চৌধুরী হায়দার ॥

ধর্মিয় বিশ্বাস মতে “মহামারি ও প্রাকৃতিক দুর্যোগ মানুষেরই কর্মের ফল”।

আজ কয়েকদিন আমাদের এই সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখছি অনেকেই ভিডিও ফুটেজ ও স্টাটাস দিচ্ছেন, যারা প্রবাস থেকে এবং দেশের বিভিন্ন স্থান থেকে নিজ বাড়িতে আসবেন তাদের এলাকায় ডুকতে দেয়া হবেনা।

আজ করোনার প্রভাব বিস্তার রোধে পৃথিবী জুড়ে লম্বা লকডাউনের ফলে বাড়ছে বেকারত্ব, মধ্য ও ছোট ব্যবসায়ীরা দীর্ঘ লকডাউনের কবলে পড়ে তাদের পূঁজি খোয়াচ্ছে।

কোন কোন ব্যক্তি, হালকা – ভারী, বড়- মাঝারি- ছোট ব্যবসা/শিল্প মালিক ঋণের দায়ে জর্জরিত হয়ে পড়ছে। লক্ষ লক্ষ শ্রমিকের শ্রমের হাত বেকার হয়ে পড়েছে।

এই সমস্যা আমাদের একার নয়।

এটি গোটা দুনিয়ার সমস্যা।

এটি ভাবার কোন অবকাশ নেই এই ভাইরাস রাতারাতি উধাও হয়ে যাবে।

আপনি কি মনে করছেন আজ ভাইরাস উধাও হলো, লকডাউন উঠে গেলে কাল পৃথিবী অবার আগের মত চলতে আরাম্ব করবে? মোটেই না।

বিশেষজ্ঞদের ভাবনামতে করোনা ভাইরাস আরো অন্তত ২-৩ বছর প্রভাব বিস্তার করে থাকবে, আবার কারো মতে এই ভাইরাস এইসআইভি’র মত এই পৃথিবী থেকে কোন দিন নির্মূল হবেনা।

তবেকি, কর্মের সন্ধানে শেকড় থেকে দুরে আসা মানুষগুলিকে এই ২-৩ বছর বা সারা জীবন তার নিজ গৃহে ফিরতে দেয়া হবে না? যেই প্রবাসীদের ঘামে আমাদের অর্থনীতির চাকা দৌড়চ্ছিল তাদের দেশে আসতে দেয়া হবেনা? বুঝতে হবে পৃথিবী জুড়ে মানুষ দ্রুত কাজ ও ক্রয় ক্ষমতা হারাচ্ছে। আজ আমরা যদি একে অপরের পাসে না দাড়াই, তবে আমরা সবাই বিপদে পড়বো, ফলে সৃষ্টি হবে সামাজিক বিপর্যয়। “রোগ কখনো সংক্রমিত হয়না”….রাসুল সা. এর বাণী।

করোনাকে ভয় নয়। করোনা আক্রান্তদের সামাজিক ভাবে হেয় পতিপন্ন নয়। করোনা মৃত ব্যক্তির দাফনে ধর্মিয় মূল্যবোধ বজায় থাক দুনিয়া জুড়ে।

মহামারি পৃথিবীতে নতুন নয় আমাদের পূর্ব পুরুষরাও মোকাবিলা করেছে প্লেগ, কলেরা, বসন্ত, ম্যলেরিয়া স্পেনিস-ফ্লু’র মত মহামারি। করোনা পৃথিবীর জন্য একটি নতুন রোগ।

এটি এখনো কেবল একটি কার্যকর ঔষধ আবিষ্কারের অপেক্ষায়। তাও হয়ে যাবে ইনশাআল্লাহ। আজ প্রবাসে থাকা, শহরে বা গ্রামে থাকা অর্থনীতির কারিগররা চরম ভাবে অভাবগ্রস্থ ও ঋণের রোলারে পৃষ্ঠ হচ্ছে। কর্মহীন পৃথিবীতে আজ আমরা সবাই বড্ড অসহায়। আজ একের প্রতি অন্যের করুনা নয়, আজ সকলে ঐক্যবদ্ধ ভাবে সমাজিক সম্মান অক্ষুণ্ণ রেখে এই মহামারী কাল পাড়ি দিতে হবে। পৃথিবী করোনা মুক্ত হোক আর নাহোক। অচিরেই আমরা প্রবেশ করবো এক ভিন্ন পৃথিবীতে। পরিবর্তন আসবে আমাদের চলাফেরায়, উঠা বসায়, শিক্ষা ও কর্ম পদ্ধতিতে, পরিবর্তন আসবে রাজনীতি, অর্থনীতি, সমাজতত্ব, আসবে পরিবর্তিত আচার অনুষ্ঠান ও সামাজিক কর্ম কান্ড।

আমাদের সামনে দাড়িয়ে এক খুদা ও বেকারত্বের পৃথিবী। নিশ্চয়ই মহান আল্লাহ অবশ্যই আমাদের একদিন ক্ষমা করবেন। সেদিন এই কর্মদক্ষ হাতগুলো আবার আমাদের নতুন পথ দেখাবে। ঘৃণা বা ধিক্কার নয়। যতদিন করোনার কার্যকর ঔষধ আবিষ্কার না হচ্ছে ততদিন আমরা সবাই করোনার শিষ্টাচার মেনে চলবো।

জন সচেতনতার অংশ হিসেবে আমরা প্রত্যেকে আমাদের প্রতিবেশী, আত্বীয়, বন্ধু বান্ধব ও প্রিয়জনকে শিষ্টাচার সম্পর্কে সচেতন করবো এবং তা মেনে চলতে বাধ্য করবো। আমরা প্রত্যেকে প্রত্যেকের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দেই।

আমাদের আপনজন, পাড়া-প্রতিবেশী কেউ অন্যত্র থেকে আসলে তাকে ধিক্কার নয় শিষ্টাচার মানতে প্রয়োজনিয় সাহায্য করবো।

আমরা সবাই ভাই-ভাই, তাই সমাজ থেকে কাউকে বহিস্কার বা ধিক্কার নয়, আসুন এই দুর্যোগের সময় একে অপরের দিকে সাহায্যের হাত বাড়াই।

করোনা আর দশটা রোগের ন্যায় একটা রোগ। আক্রান্ত কাউকে সামাজিক ভাবে হেয় প্রতিপন্ন করবো না। আল্লাহ না করুক, নাজানি কাল আমাদের কাউকেনা কাউকে সামাজিক ভাবে এই হেয় প্রতিপন্নতার মুখোমুখি হতে হয়!!

নিউজটি সেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

সেহরির শেষ সময় - ভোর ৩:৪২ পূর্বাহ্ণ
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৪৭ অপরাহ্ণ
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৭ পূর্বাহ্ণ
  • ১২:০০ অপরাহ্ণ
  • ৪:৩৬ অপরাহ্ণ
  • ৬:৪৭ অপরাহ্ণ
  • ৮:১২ অপরাহ্ণ
  • ৫:১০ পূর্বাহ্ণ

©২০১৮ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | দৈনিক লাল সবুজের ১১ নং সেক্টর অব বাংলাদেশ

কারিগরি সহযোগিতায় durjoybangla.com
themesba-lates1749691102